পাসওয়ার্ড ভুলে গেলেও আনলক হবে ফোন ।


গোপনীয়তা রক্ষার্থে মোবাইল লক রাখেন অনেকেই। সাধারণ স্মার্টফোনে প্যাটার্ন লকিং এবং পাসওয়ার্ড লকিং-এর সাহায্যেই ফোন লক করা হয়। কিন্তু কোনো কারণে সেট করা লকিং প্যাটার্ন কিংবা পাসওয়ার্ডটি ভুলে গেলে পড়তে হয় বিপাকে। কারণ, সে ক্ষেত্রে নিজের মোবাইল নিজেই আর ব্যবহার করতে পারেন না ব্যবহারকারী। এমনটা ঘটলে কী করবেন, এই জিজ্ঞার উত্তর নিয়ে এই প্রতিবেদন।

ফোনের লক খুলতে না পারলে প্রথমেই ফোনটিকে সুইচ অফ করে দিন। তারপর এক মিনিট অপেক্ষা করুন। এ বার ফোনের ভলিউম বাটন( ভলিউম - মাইনাস বাটন) , পাওয়ার বাটন, আর হোমস্ক্রিন বাটন এক সঙ্গে চেপে ধরুন। কিছু ক্ষণের মধ্যেই দেখবেন, আপনার মোবাইলের স্ক্রিনের আলো জ্বলে উঠেছে, আর স্ক্রিনে ভেসে উঠেছে কিছু অপশন (রিবুট ডেটা, ওয়াইপ ডেটা/ফ্যাক্টারি রিসেট, ইনস্টল আপডেট, পাওয়ার ডাউন, অ্যাডভান্সড অপশন)।

এর মধ্যে ওয়াইপ ডেটা/ফ্যাক্টারি রিসেট/ ক্লিন অপশনটিকে সিলেক্ট করুন।সিলেক্ট করতে ভলিউম - বা + ব্যবহার করে Power বাটন দিয়ে ওকে করুন। এখানে Power বাটন ok হিসেবে কাজ করে।  কিছু ডাটা ক্লিয়ার হবার পরে ফোনটি পুনরাই অফ হয়ে অন হবে। দেখবেন, মোবাইল আনলক হয়ে গেছে।

প্রায় সমস্ত স্মার্টফোনেই কৌশল কার্যকর হবে।

সতকীকরণ:-
এই প্রক্রিয়ায় মোবাইল আনলক করলে মোবাইলের ইন্টারনাল মেমরিতে সেভ করা সমস্ত ডেটা কিন্তু মুছে যাবে। ফলে মোবাইলের পাসওয়ার্ড রিসেট করার সময়ে চেষ্টা করবেন, যাবতীয় ছবি, ভিডিও ইত্যাদি এক্সটার্নাল মেমোরি কার্ডে সেভ করার বা মেমোরি ও সিম খুলে রাখার। তা হলে আর ডেটা মুছে যাওয়ার সমস্যায় পড়তে হবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন