ফোন গরম হওয়া প্রতিরোধে উপায় ।


বর্তমানে ফোন ব্যবহারের সময় দেখা যাচ্ছে কিছু কিছু সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে। এরুপ গরম হয়ে যাওয়া যেমন ফোনর জন্য ভাল নয় তেমনি তা আপনার জন্যও ভাল নয়। প্রচন্ড পরিমানে গরম হবার কারনে ফোন ব্লাস্টও হতে পারে। তাই এরুপ অবস্থায় সাবধানে থাকুন।

চার্জ দেওয়ার সময়, ভিডিও চালানো বা ধারণ করার সময় কিংবা গেমিং বা ভারী কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন বেশি গরম হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে ফোন গরম হওয়ার বিষয়টিকে হার্ডওয়্যার সংশ্লিষ্ট বিষয় বলে ধরা হয়। পরামর্শ মেনে চললে এবং সতর্ক থাকলে ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে ঠেকানো যায়।

চার্জে রাখা অবস্থায় ফোন ব্যবাহার করবেন না :-
অনেক সময় আমার কথা বলা বা গেম/এ্যাপস ব্যবহারের সময় মোবাইফ ফোন চার্জে দিয়ে রাখি বা চার্জে দিয়ে ব্যবহার করি। এতে ফোন অধিক গরম হয়। কারন ব্যাটারি একদিকে যেমন চার্জ গ্রহন করে তেমনি সাপ্লায়ও করে ফলে ফোনের উপর অধিক চাপ পড়ে। তাই চার্জে থাকার সময় ফোন ব্যবহার থেকে বিরত থাকুন । সম্ভব হলে সক্রিয় বা সচল থাকা এ্যাপস গুলো বন্ধ করে চার্জ দিন এতে ফোন গরম হবে না এবং দ্রুত চার্জ হবে।

স্মার্টফোনের কভার বা কেস সরিয়ে ফেলুন :-
অনেকেই অনেক সময় স্মার্টফোনের সঙ্গে অতিরিক্ত কভার বা কেস যুক্ত করে ব্যবহার করা হয়ে থাকে। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে তোলো। ফোন যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের কেস বা কভার খুলেফেলুন। এতে ফোনের গরম হাওয়া বাইরে সহজেই বেরিয়ে আসবে ও কম গরম হবে।

চার্জ দেওয়ার সময় শক্ত স্থানে রাখুন :-
যখন স্মার্টফোনে চার্জ দেবেন তখন নরম বা তাপ সৃষ্টিকারী বা সহায়কমূলক বস্তু ব্যবহার না করে শক্ত কোনো পৃষ্ঠের ওপর রাখবেন। তাপ শোষণ করে এমন পৃষ্ঠ যেমন সোফা বা বিছানার ওপর রেখে ফোন চার্জ করবেন না। এগুলা চার্জের সময় ফোন থেকে যে গরম বের হয় তা আটকে গিয়ে ফোন আরও বেশি গরম করে তোলে।

সারা রাত চার্জার লাগিয়ে রাখবেন না :-
অনেকেই ফোনের সঙ্গে সারা রাত চার্জার লাগিয়ে রাখেন। সারা রাত চার্জ দেওয়ার ফলে দীর্ঘ মেয়াদে ব্যাটারির সক্ষমতার ওপর প্রভাব পড়ে এবং ফোন গরম হয়।এতে ব্যাটারির সক্ষমতা কমে যায়, অনেক সময় ফুলে যায়। অতিরিক্ত গরমে ফোনে আগুন লাগার ঘটনাও ঘটতে পারে।

ফোন গরম করার অ্যাপ সরান :-
কিছু অ্যাপস আছে যা ফোনের প্রসেসিং ক্ষমতা ও গ্রাফিকসের উপর অধিক চাপ সৃষ্টি করে। এসব অ্যাপ ফোন অতিরিক্ত গরম করে তোলার জন্যও দায়ী। ফোন বন্ধ থাকলেও এসব অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চালু থেকে ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে। অতিরিক্ত প্রসেসিং ক্ষমতার ব্যবহারে ফোনকে গরম করে তোলে এসব অ্যাপ। তাই এসব অ্যাপ সরিয়ে ফেলুন।

সরাসরি সূর্যের তাপে রাখবেন না :-
কিছু কিছু স্মার্টফোনের ব্যক সাইড তৈরি হয় প্লাস্টিক দিয়ে। এসব ফোন সরাসরি সূর্যের আলোতে এলে গরম হতে শুরু করে। একদিকে প্রসেসিং ক্ষমতা চালু থাকা আর একদিকে সূর্যের আলো এই দুই মিলিয়ে ফোন দ্রুত গরম হয়ে যায়।

অননুমোদিত চার্জার ও ব্যাটারি ব্যবহারে না :-
আসল নির্মাতার তৈরি নয় এমন কিছু চার্জার ও ব্যাটারি ব্যবহারে ফোন গরম হয়।মূলত ভোল্ট এর তারতম্যের কারনে এরুপ হয় তাই ব্যাটারি বা চার্জার ক্রয় করার সময় এর মান দেখে ও বুঝে কিনুন। কথায় আছে সস্তার তিন অবস্থা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন